Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ মার্চ ২০১৬

চট্টগ্রামে অনুষ্ঠিত হল পারিবারিক পুষ্টি নিরাপত্তায় ছাদে বাগান বিষয়ক মত বিনিময় সভা


প্রকাশন তারিখ : 2016-03-06

চট্টগ্রামের আগ্রাবাদস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কক্ষে পারিবারিক পুষ্টি নিরাপত্তায় ছাদে বাগান স্থাপন বিষয়ে এফএও এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মধ্যে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. বছির উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জনাব মাইক রবসন। মতবিনিময় সভায় চট্টগ্রাম মহানগরীর আবাসিক বাড়ির ছাদে বাগানের বর্তমান অবস্থা তুলে ধরেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আমিনুল হক চৌধুরী। ছাদে বাগান স্থাপনের সম্ভাবনা, সমস্যা ও সুপারিশ প্রদানে অংশগ্রহন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা ও মেট্রোপলিটন কৃষি কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট এর গবেষকবৃন্দ। ছাদে বাগান এবং নগরীর স্কুল সমূহে বাগান স্থাপন বিষয়ে প্রাথমিক সম্ভ্যাবতা যাচাই করার জন্য এই মত বিনিময় সভার আয়োজন করা হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাইক রবসন বলেন, পারিবারিক পুষ্টি চাহিদার নিরিখে ছাদে বাগান সবজি ও ফল বাগান গূরুত্বপূর্ণ। মত বিনিময় সভায় উঠে আসা বক্তব্য ও সুপারিশ সমূহ বিবেচনা করে এফএও এবং ডিএই যৌথভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর ভবনের ছাদে বাগান স্থাপনের বিষয়ে বিভিন্ন কারিগরী সহযোগিতা প্রদানের বিষয়টি বিবেচনা করা হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আবাসিক ও অফিস ভবনের খোল ছাদে বাগান স্থাপন করার বিষয়ে সকলকে উদ্যোমী হবার জন্য তিনি আহ্বান জানান। ছাদে বাগান বিষয়ে তেমন কোন অভিজ্ঞতা বা গবেষনা না থাকায় ডিএইর কার্যালয় সমূহের ছাদে এমন বাগান স্থাপন করা হলে তা অন্যদেরও অনুপ্রাণিত করার পাশাপাশি এ বিষয়ে বাস্তব অভিজ্ঞতার আলোকে কারিগরী সহযোগিতা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের পক্ষে প্রদান সম্ভব হবে বলে তিনি মত প্রকাশ করেন। সভাপতির বক্তব্যে অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. বছির উদ্দিন আশা প্রকাশ করেন যে, নিরাপদ সবজি উৎপাদনে চট্টগ্রামের মেট্রোপলিটন কৃষি কার্যালয়সমূহ যে রূপ প্রশংসিত কর্মকাণ্ড পরিচালনা করেছে তদ্রুপভাবে ছাদে বাগান স্থাপনেও তারা সফল হবার মাধ্যমে চট্টগ্রাম নগরীকে সবুজ নগরীতে রূপান্তর করতে সক্ষম হবে।


উল্লেখ্য, মত বিনিময় সভা অনুষ্ঠিত হবার পূর্ববর্তী দুইদিন এফএও এবং ডিএই এর একটি সম্মিলিত টিম এফএও এর কনসালটেন্ট ড. অনিল কুমার দাশের নেতৃত্বে নগরীর বিভিন্ন স্থানের নার্সারী, ছাদে স্থাপিত কয়েকটি বাগান পরিদর্শন করেন এবং বিভিন্ন বিষয়ে উদ্যোক্তাদের মতামত সংগ্রহ করেন।
 
চিত্র: মত বিনিময় সভায় বক্তব্য রাখছেন বাংলাদেশে এফএও এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জনাব মাইক রবসন।
 
চিত্র: নগরীর নাসিরাবাদে আবাসিক ভবনের ছাদে স্থাপিত বাগান পরিদর্শন করছেন এফএও এর পরিদর্শন দল।